বই মেলায় আলোড়ন ফেললো রাকিবুল এহছান মিনারের নিজকে গড়ো

এবারের অমর একুশে গ্রন্হ মেলা ২০১৯ এ ব্যাপক আলোড়ন ফেলেছে রাকিবুল এহসান মিনারের নিজকে গড়ো। সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর অন্যধারা পাবলিকেশন্সের ৩৫৯ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

ছড়াকার রাকিবুল এহছান মিনার-এর জন্ম ১৯৯৫ সালের ১ জুলাই ফেনী জেলার দাগনভূইয়া উপজেলার ৮ নং জায়লস্কর ইউনিয়নের পূর্ব রামচন্দ্রপুর গ্রামের ভূইয়া বাড়ীর সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। পিতা মজিবল হক পেশায় একজন স্কুল শিক্ষক ও মাতা রাশেদা আক্তার লিপি পেশায় গৃহিণী। ছোট বেলা থেকেই ছন্দের প্রতি এক গভীর টান অনুভব করেন ছড়াকার রাকিবুল এহছান মিনার। একমাত্র চাচা জামাল উদ্দিন শিশুদের সাথে মজার ছলেই ছন্দে ছন্দে কথা বলতেন, তাই কবির ছন্দ ও অন্ত্যমিলের প্রাথমিক শিক্ষক তার চাচা-ই। তাছাড়া কবি’র পিতা ও চাচা দু’জনই সাহিত্যের প্রতি অনুরাগী এবং তারা উভয়ই অনেক কবিতা লিখেছেন।

পড়ালেখায় তিনি সিলোনিয়া হাই স্কুল থেকে ২০১০ সালে মাধ্যমিক ও ফেনী সরকারি কলেজ থেকে ভালো ফলাফল অর্জনের মধ্য দিয়ে ২০১২ ও ২০১৫ শিক্ষাবর্ষে যথাক্রমে উচ্চমাধ্যমিক ও স্নাতক সম্পন্ন করেন। বর্তমানে তিনি জীবিকার তাগিদে প্রবাসে অবস্থান করছেন। ‘নিজকে গড়ো’ তার এ প্রাথমিক বইটি তিনি প্রবাসে বসেই লিখেছেন।

মানবিক আদর্শে উজ্জ্বীবিত ছড়াকার রাকিবুল এহছান মিনার মনে প্রাণে একজন মানবতার কর্মী। তিনি নিয়মিত কাজ করে যাচ্ছেন বঞ্চিত অসহায় মানুষের কল্যাণে। বিশেষ করে পথশিশুদের জন্য তিনি সুদূর প্রবাস থেকেও কাজ করে যাচ্ছেন, প্রতিষ্ঠা করেছেন ‘পথের ফুল ফাউন্ডেশন’। ফাউন্ডেশনটি মানবতার সেবায় সর্বদা কাজ করে যাচ্ছে নিঃস্বার্থভাবে। তিনি বিশ্বাস করেন মানুষকে ভালোবাসার মাঝেই প্রকৃত সুখ বিদ্যমান এবং গরীব অসহায় মানুষদের নিয়ে কাজ করার মাঝে যে তৃপ্তি রয়েছে তা জগতের অন্যকিছুতে নেই।

‘পৃথিবীকে গড়তে হলে সবার আগে নিজকে গড়ো’ এ স্লোগান থেকে শিক্ষা নিয়ে ‘নিজকে গড়ো’ বইটি লেখেন ছড়াকার রাকিবুল এহছান মিনার। বইটি সম্পর্কে তার মতামত হচ্ছে ‘এটি একটি গাইডবুক। প্রকৃত মানুষরূপে বড় হওয়ার জন্য যে বিষয়গুলোর শিক্ষা ছোট বেলাতেই একটি শিশুকে অর্জন করতে হয় সেসব বিষয় নিয়েই রচিত এ বইটি। যেকোনো অভিভাবকই বইটির সূচিপত্র থেকে যদি দু-একটি ছড়া পড়ে নেন তবে অবশ্যই বইটি তারা পছন্দ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here