বই মেলায় পাওয়া যাচ্ছে কবি সম্মান মোহাম্মদের লেখা মন

এবারের অমর একুশে গ্রন্হ মেলা ২০১৯ এ ব্যাপক আলোড়ন ফেলেছে কবি সম্মান মোহাম্মদের লেখা মন। সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর অন্যধারা পাবলিকেশন্সের ৩৫৯ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

সম্মান মোহাম্মদ কুমিল্লা জেলার মেঘনা থানার বাঘাইকান্দি গ্রামে ১৯৯০ সালের ১১ নভেম্বর জন্মগ্রহণ করেন। পিতা মো: বেলায়েত হোসেন। নাম’ই বলে দেয় লেখক অন্য পাঁচজনের চেয়ে ব্যবহারে, আচার-আচারণে, নম্রতায় ও ভদ্রতায় সু-সভ্য। সম্মান মোহাম্মদ এর প্রকাশিত অন্যান্য গ্রন্থ হচ্ছে ‘মন তুমি কার’(উপন্যাস), ‘মন ফুল’(কাব্যগ্রন্থ), ‘মনপাখি’(মনকাব্য), ‘মন জীবনের শেষ কথা’(উপন্যাস), ‘মন জীবনের মৃত্যু’(কাব্যগ্রন্থ), ‘মন জীবনের আত্মার ভালোবাসা’(উপন্যাস)।

অমর একুশে গ্রন্থমেলাকে ঘিরে কবি, সাহিত্যিক, ছড়াকার, প্রাবন্ধিক, গল্পকার, ঔপন্যাসিক, কথা সাহিত্যিক সর্বপরি লেখকদের গ্রন্থ প্রকাশের ক্ষেত্রে যেমন উৎসাহ উদ্দীপনা এবং বাসনা থাকে ঠিক তদ্রুপ অধিকাংশ সৃজনশীল প্রকাশনা সংস্থাই এ সময়ে গ্রন্থ প্রকাশকে নেশা এবং পেশাদারিত্বের খাতিরে গুরুত্বের সাথে দায়িত্ব পালনে কর্মব্যস্ত হয়ে ওঠে। গ্রন্থমেলা-২০১৯ কে সামনে রেখে কবি সম্মান মোহাম্মদ এর দু’টি গ্রন্থ (১) মন (কাব্যগ্রন্থ) এবং (২) মন জীবনের আত্মার ভালোবাসা (উপন্যাস) অন্যধারা পাবলিকেশন্স প্রকাশনার গুরুদায়িত্ব পালন করতে যাচ্ছে। পাবলিশার্স হিসেবে হাজার হাজার গ্রন্থের পাণ্ডুলিপি পড়ার সৌভাগ্য হয়েছে। পাণ্ডুলিপি পড়ার ধারাবাহিকতায় ‘‘মন’’ কাব্যগ্রন্থের অন্তভর্‚ক্ত কবিতা পড়লাম। গ্রন্থটির অধিকাংশ কবিতা পয়ার ছন্দে লেখা। প্রেম এবং বিরহকেই কবি প্রধান উপজীব্য করে ফুঁটিয়ে তোলার চেষ্টা করেছেন। শব্দের গাঁথুনী, ছন্দের সুষম বণ্টন এবং অন্তমিলের ব্যবহারে কবি সিদ্ধহস্ত। কাব্য কাননে সম্মান মোহাম্মদ কোনো আগন্তক নন বরং তিনি লিখছেন মনের মাধুরী মিশিয়ে। দীর্ঘদিন ধরে লেখালেখির সাথে যুক্ত থেকে নিরবে নিভৃতে কাব্যসুধা পান করে কবির অন্তরাত্মা ক্ষত-বিক্ষত, যেখান থেকে অঙ্কুরিত হয় কাব্যকলি কিংবা কবিতার চরণ। নিরেট ভালোবাসার পঙ্ক্তিমালা সাজাতে গিয়ে কবির ক্ষত-বিক্ষত হৃদয়ের গনগনে ঘা এর ক্ষত চিহ্নে গজিয়ে ওঠে বিরহের প্রতিচ্ছবি। কবির লেখনিতে প্রেম এবং বিরহ হাতে হাত রেখে পাশাপাশি হাঁটে। সমসাময়িক ভাবনার নতুন আঙ্গিকে প্রেম এবং বিরহকে পাঠক উপজীব্য করে ফুঁটিয়ে তুলতে গিয়ে কবি নন্দন তত্তে¡র তাত্তি¡ক উপস্থাপন চিত্রিত করেছেন। শিল্পমান সমৃদ্ধ এ পাণ্ডুলিপিটি প্রেমের পবিত্রময়তায় কানায় কানায় পরিপূর্ণতা পেলেও প্রেমকে ঘিরে মনোমুগ্ধকর প্রকৃতি, জীবনের হাসি-কান্না, সুখ-দুঃখ, বেদনা বিধূর হৃদয়ের কান্নার উচ্ছ্বাস ঘটেছে।
গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে। উৎসর্গের পাতাটি কাব্যগ্রন্থের বাড়তি শোভাবর্ধন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here