মিলেছি কাব্যের মেহনায়- আনোয়ার হোসেন, জাকির হোসেন

প্রকৌশলী মো: আনোয়ার হোসেন
জন্ম: ১মে ১৯৬৬ খ্রি:, রশিদপুর, জামালপুর। বাবা মৃত ময়েন উদ্দিন এবং মা মৃত হাজেরা খাতুন।
পড়াশোনা করেছেন প্রকৌশল বিষয়ে। তিনি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট ) থেকে বি,এসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল) ডিগ্রি অর্জন করেন। পড়াশোনার বিষয় প্রকৌশল হলেও শব্দের পিঠে শব্দ সাজিয়ে গড়ে তুলেছেন কাব্যের ইমারত। ছেলে বেলা থেকেই লেখালেখির প্রতি অনুরাগী। তাঁর লেখা কবিতা ‘দৈনিক যুগান্তর, দৈনিক যায়যায়দিন, দৈনিক ইনকিলাব, দৈনিক আমাদের অর্থনীতি, দৈনিক আলোকিত প্রতিদিন, সাপ্তাহিক অন্যধারা, দৈনিক এশিয়া বাণী, দৈনিক ভোরের ডাক’ সহ বিভিন্ন জাতীয় পত্রিকায় সাহিত্য পাতায় প্রকাশিত হয়ে আসছে। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘আমার আকাশ তুমি’ অন্যধারা পাবলিকেশন্স থেকে অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ সালে প্রকাশিত হয়ে পাঠক নন্দিত হয়। পেশায় তিনি এক জন সরকারি চাকুরীজিবী। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ঐঊউ) এ তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে তিনি কর্মরত। ব্যক্তি জীবনে তিনি দুই সন্তানের জনক। স্ত্রী খন্দকার কামরুন নাহার (পলি), পুত্র সাকিব আনোয়ার (রিদম) এবং কন্যা অহনা তাবাসসুম (রাইমা)। যৌথভাবে প্রকাশিত ” মিলেছি কাব্যের মোহনায়” তাঁর ২য় কাব্যগ্রন্থ।
কৃতজ্ঞতা : যারা সব সময় লেখার অনুপ্রেরণা যোগান, সকল শুভাকাঙ্খি, কুয়েট এর বন্ধুরা, কবি লুৎফুন নাহার রহমান ও সুপ্রিয় পাঠকগণ।

প্রকৌশলী মো: জাকির হোসেন উনিশশত পঁয়ষট্টি সনের পহেলা জুন বাংলাদেশের পটুয়াখালী জেলায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে পুরোপ্রকৌশলে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি কানাডার ইউনিভার্সিটি অফ উইন্ডসোর থেকে কম্পিউটার সায়েন্সে দ্বিতীয় স্নাতক ডিগ্রি এবং আমেরিকার নর্থ ইষ্টার্ন ইলিনয়েস ইউনিভার্সিটি থেকে পরিবেশ প্রশিক্ষণে মাষ্টারস ডিগ্রি অর্জন করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক সন্তানের জনক। বর্তমানে তিনি উত্তর আমেরিকায় কর্মরত রয়েছেন।

কর্মব্যস্ত জীবনের যৎসামান্য অবসরে তিনি সামার গার্ডেনিং, কমিউনিটি সার্ভিসিং এবং লেখালেখি করে সময় কাটান।
তাঁর একক কাব্যগ্রন্থ “অন্তহীন প্রতীক্ষা” সংবেদ প্রকাশনী, ঢাকা, বাংলাদেশ থেকে ফেব্রুয়ারি-২০১৮ সনে প্রকাশিত হয়েছে এবং
তাঁর লেখা একাধিক কবিতা সুরাজ প্রকাশনী, কলিকাতা, ইন্ডিয়া থেকে মে-২০১৮ সনে “অন্তর্লীন” ও “সেদিন না বলো না” নামক সংযুক্ত কাব্যগ্রন্থদ্বয়ে প্রকাশিত হয়েছে। এছাড়া তাঁর কবিতা বাংলাদেশ, ইন্ডিয়া ও আমেরিকার কয়েকটি সাহিত্য পত্রিকা, সংবাদপত্র ও সাময়িকীতে বিভিন্ন সময়ে প্রকাশিত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here