সরকারি কর্মচারী পরিষদের দাবি চাকরিতে বয়সসীমা বাড়ানোর

0
277

অন্যধারা ডেস্ক

‘বাংলাদেশ সরকারি কর্মচারী পরিষদ’ সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩২ বছর ও অবসর গ্রহণের বয়সসীমা ৬২ করার দাবি জানিয়েছেন। সেই সঙ্গে বিনা সুদে সরকারি কর্মচারীদের ৫০ লাখ টাকা গৃহনির্মাণ ঋণ দেওয়ারও দাবি জানায় সংগঠনটি।

শনিবার (১৩ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত ‘জাতীয় পর্যায়ের ১১-২০ গ্রেডের সরকারি কর্মচারীদের দাবি আদায় লক্ষে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ দাবি করেন

সভায় বক্তারা বেতন বৈষম্য দূর করার দাবি জানিয়ে বলেন, সচিবালয়ের মতোই এর বাইরের সরকারি কর্মচারীদেরও পদ ও বেতন বৈষম্য দূর করতে হবে। ব্লক পোস্টধারীদের পদোন্নতির সুযোগ সৃষ্টি করতে হবে। ১৯৭৩ সালের নবম পে-স্কেল বাস্তবায়ন করতে হবে। নবম পে-স্কেলের আগ পর্যন্ত ৫০ শতাংশ মহার্ঘ ভাতা দিতে হবে।

ডাক বিভাগের প্রার্থী প্রথা চালুসহ মাস্টার রোলে ও অন্যান্য দপ্তরে কর্মরত মাস্টার রোল, কন্টিজেন্স ও ওয়ার্কচার্জ কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর দাবি করেন। সরকারি কর্মচারীদের আগের মতো তিনটি টাইমঙ্কেল, সিলেকশন গ্রেড ও বেতন সমতাকরণ পুনর্বহাল করতে হবে।

এছাড়া শিক্ষা অধিদপ্তরের মতো অন্য সব দপ্তরে পোষ্য কোটা চালুর দাবি জানিয়ে বক্তারা বলেন, পেনশনের হার ৯০ শতাংশ থেকে ১০০ ভাগ ও গ্র‍্যাচুইটির হার ১ টাকায় ২৩০ টাকার স্থলে ৪০০ টাকায় উন্নীত করতে হবে।

আলোচনা সভায় জাতীয়ভিত্তিক পেশাজীবী সংগঠন- বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশন, বাংলাদেশ সরকারি কর্মচারী সংহতি পরিষদ, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি, ১১-২০ গ্রেডের সরকারি চাকরীজীবীদের সম্মিলিত অধিকার আদায় ফোরাম, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমাজ ও সরকারি কর্মচারী উন্নয়ন পরিষদসহ অন্য সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

অন্যধারা/ ১৩ নভেম্বর ২০২১/ এমকেএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here