সেন্টমার্টিনে এখনও ঘূর্ণিঝড় ‘মোখা’র তাণ্ডব চলছে, বাতাসের বেগ ১৪৭ কি.মি.

অন্যধারা ডেস্ক :

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার কেন্দ্রভাগ উপকূল অতিক্রম করছে। সেন্টমার্টিন দ্বীপে এখনও এর তাণ্ডব চলছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (১৪ মে) বিকেল ৪টায় আবহাওয়া অধিদপ্তরের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। এসময় বলা হয়, সেন্টমার্টিনে দুপুর ১টার দিকে ১০০ কিলোমিটার বেগে, ২টার দিকে ১২১ কিলোমিটার বেগে, ২টা ২০ মিনিটের দিকে ১৫১ কিলোমিটার বেগে এবং ২টা ৩০ মিনিটে ১৪৭ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে। এখনও একইভাবে চলছে।

এর আগে আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবীর বলেন, এটিকে আমরা অতি প্রবল ঘূর্ণিঝড় নামে অভিহিত করেছি। পুরো ঝড় অতিক্রম করতে সন্ধ্যা হয়ে যাবে। এখন কেন্দ্রভাগ অতিক্রম করছে। এরপর বাকি অংশ পার হবে।

আবহাওয়া অধিদপ্তরের মতে, ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বাতাসের গতিবেগ যদি ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার হয়, তাকে ঘূর্ণিঝড় বা ট্রপিক্যাল সাইক্লোন বলা হয়।

গতিবেগ যদি ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হয়, তখন তাকে তীব্র ঘূর্ণিঝড় বা ‘সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম’ বলা হয়। আর বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১৮ থেকে ২১৯ কিলোমিটার হয়, তখন সেটিকে হ্যারিকেন গতিসম্পন্ন ঘূর্ণিঝড় বা ‘ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম’ বলা হয়। গতিবেগ ২২০ কিলোমিটার বা তার বেশি হলে তাকে ‘সুপার সাইক্লোন’ বলা হয়।

এদিকে বেলা ১টা থেকেই ঘূর্ণিঝড় মোখার প্রভাব বাড়তে শুরু করে টেকনাফের উপকূলীয় অঞ্চলগুলোতে। ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ছে পুরা টেকনাফ উপজেলায়।

খ.র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here