এবার আইপিএল শুরুর আগেই চলছে তুমুল আলোচনা

স্পোর্টস ডেস্ক :

নানা নিয়মের পরিবর্তন, ইম্প্যাক্ট খেলোয়াড়ের নিয়ম এবং বেশ কিছু খেলোয়াড়ের উপস্থিতি-অনুপস্থিতি এসব আলোচনার জন্ম দিয়েছে। এবার সেই আলোচনায় যোগ দিয়ে ইম্প্যাক্ট খেলোয়াড়ের সুবিধা-অসুবিধা নিয়ে আলোচনা করেছেন দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং। তার মতে, ইম্প্যাক্ট খেলোয়াড়ের নিয়মের কারণে আইপিএলে গুরুত্ব কমে যাবে অলরাউন্ডারদের। ইম্প্যাক্ট প্লেয়ার নিয়মের কারণে টসের সময় যে কোনো অধিনায়ক তাদের চারজন পরিবর্তিত খেলোয়াড়ের নাম ঘোষণা করবে।

সেখান থেকে একজনকে বেছে নেওয়া যাবে ম্যাচ চলাকালীন সময়ে। অনেকটা ‘সুপার-সাব’ নিয়মের মতো। কিন্তু কোনও বিদেশি ক্রিকেটারকে ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ হিসেবে নামাতে হলে মূল দলে তিনজন বিদেশি নিয়ে খেলতে হবে সংশ্লিষ্ট দলকে। দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং মনে করেন, এই নিয়মটাই পুরো আইপিএলে অলরাউন্ডারদের ভূমিকা কমিয়ে দেবে।

দিল্লি ক্যাপিটালসের সম্মেলনে পন্টিং জানায়, অলরাউন্ডারের প্রয়োজন কমিয়ে দিয়েছে এই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম। কারণ, আমাদের এবার আলাদা করে এমন ক্রিকেটার বেছে নিতে হবে না যে ব্যাট ও বল দু’টোই করতে পারে। ব্যাটারের পরিবর্তে ব্যাটারকেই দলে নেওয়া হবে। বোলারের পরিবর্তে বোলার। দিল্লি এখনও পর্যন্ত আইপিএল শিরোপা জিততে পারেনি। পন্টিং যদিও তা নিয়ে ক্রিকেটারদের উপরে মানসিক চাপ তৈরি করতে চান না।

দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ জানায়, আইপিএলের মাঝে অনেকেই ভুলে যায় আমাদের সমাজে কী চলছে। তরুণ ক্রিকেটারদের জন্য এই মঞ্চ যেন আলাদা একটি বিশ্ব। আমার কাজ শুধুমাত্র ভাল ক্রিকেটার তৈরি করাই নয়। ভাল মানুষও তৈরি করা। সেভাবেই প্রশিক্ষণ দিতে পছন্দ করি। দিল্লি ক্যাপিটালসের হয়ে এবারের আইপিএল খেলতে পারছেন না রিশাভ পান্ত। গাড়ি দুর্ঘটনায় আহত হওয়ার পরে আপাতত বিশ্রামে রয়েছেন রিশাভ। দিল্লি ক্যাপিটালস তাই ডেভিড ওয়ার্নারকে বেছে নিয়েছে নতুন অধিনায়ক হিসেবে। কিন্তু রিশাভই যে দিল্লির অধিনায়ক তা ভুলে যেতে চান না কোচ রিকি পন্টিং।

দৈনিক অন্যধারা / ২৫-০৩-২০২৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here