কোন রক্তের গ্রুপ মশার জন্য সবচেয়ে আকর্ষণীয়?

স্বাস্থ্য ডেস্ক: মশা দ্বারা কোন রোগ ছড়ায়? মশার জন্য সবচেয়ে আকর্ষণীয় রক্তের গ্রুপ কোনটি? আপনি কিভাবে এর কামড় থেকে নিজেকে রক্ষা করবেন? এবং মহিলা মশা কেন মানুষকে কামড়ায়? মশা কোন শ্রেণির মানুষ পছন্দ করে ? এই প্রশ্নগুলির উত্তর এবং আরও অনেক কিছু এই প্রতিবেদনে রয়েছে।

মশা দ্বারা কোন রোগ ছড়ায়? মশা -বাহিত রোগগুলি হল সেই রোগ যা সংক্রামিত মশার কামড়ে সংক্রমিত হয় এবং এর মধ্যে রয়েছে – মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে- নিম্নলিখিত রোগগুলি:

ম্যালেরিয়া জিকা ভাইরাস পশ্চিম নীল ভাইরাস চিকুনগুনিয়া ভাইরাস ডেঙ্গু জ্বর হলুদ জ্বর মশাবাহিত রোগের গুরুতর ক্ষেত্রে মারাত্মক হতে পারে।

ম্যালেরিয়া ..  মশার তথ্য এবং পরিসংখ্যান ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, শুধুমাত্র মহিলা মশা কামড়ায়, পুরুষ নয়। গর্ভাধানের পর ডিম উৎপাদনে সক্ষম হওয়ার জন্য স্ত্রী মশার রক্তের প্রোটিন প্রয়োজন; (ডয়েচে ভেলে) তাই তাদের পুনরুত্পাদন করার জন্য মানুষকে কামড় দিতে হবে। বিভিন্ন ধরনের মশা দিনের বিভিন্ন সময়ে ঘরের ভিতরে এবং বাইরে খায়। অতএব, ভ্রমণের সময় দিনের এবং রাতের সব সময়ে কামড়ানো এড়াতে সতর্কতা অবলম্বন করা উচিত। কীভাবে মশার কামড় থেকে নিজেকে রক্ষা করবেন? প্রতিরোধের বিভিন্ন উপায় রয়েছে-

পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করুন। এই উপকরণগুলি মশা মারবে না, কিন্তু তাদের আপনার ত্বকে অবতরণ এবং কামড়ানো থেকে বাধা দেবে (যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস)। কামড় থেকে আপনার ত্বককে রক্ষা করার জন্য উপযুক্ত পোশাক পরুন। মশারি ব্যবহার করুন । 

মশার সংখ্যা হ্রাস করতে আপনি কীটপতঙ্গ প্রতিরোধক প্রয়োগ করবেন?

পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করার সময় আপনার বেশ কয়েকটি বিষয় বিবেচনা করা উচিত-পোশাক দ্বারা আচ্ছাদিত নয় এমন সমস্ত উন্মুক্ত ত্বকের এলাকায় প্রয়োগ করুন। সানস্ক্রিনের একটি স্তর। বিশেষ করে যদি আপনি আপনার ত্বকের কাছাকাছি মশা উড়তে দেখেন সাঁতার, ধোয়া বা অতিরিক্ত ঘাম হওয়ার পরে পুনরায় আবেদন করুন মুখ এবং চোখের চারপাশে। তবে সাবধানে প্রয়োগ করুন । আপনি যদি স্প্রে ব্যবহার করেন, তাহলে এটি আপনার হাতে স্প্রে করুন এবং তারপর আপনার মুখে ঘষুন। পোকামাকড় প্রতিরোধক সিন্থেটিক পোশাক বা প্লাস্টিক থেকে দূরে রাখা উচিত। কারণ তারা তাদের ক্ষতি করতে পারে। উদাহরণস্বরূপ- ক্রেডিট কার্ড, ফোন, ঘড়ি বা চশমা। বিভিন্ন ধরণের পোকামাকড় প্রতিরোধক পাওয়া যায় এবং তাদের বিভিন্ন শক্তি (ঘনত্ব) রয়েছে। একটি সাধারণ নিয়ম হিসাবে, উচ্চতর শক্তি, প্রতিষেধক আপনাকে পুনরায় প্রয়োগ করার প্রয়োজন হওয়ার আগে আপনাকে স্টং হওয়া থেকে রক্ষা করতে হবে। যখন ত্বকে সঠিকভাবে প্রয়োগ করা হয়, তখন এটি কয়েক ঘন্টার সুরক্ষা প্রদান করে। কতবার ব্যবহার করতে হবে তার জন্য বোতলের সঠিক নির্দেশাবলী সর্বদা পরীক্ষা করুন।

মশা থেকে রক্ষা করার জন্য উপযুক্ত পোশাক কী?

পোশাক আপনার ত্বকে মশা ও কামড় থেকে বাধা দেয়। Looseিলে clothingালা পোশাকের মাধ্যমে মশা কামড়াতে পারে না, কিন্তু যদি আপনার পোশাক টাইট হয় তবে তারা তা করতে পারে। গরম আবহাওয়ায়, আপনার কাপড় যতক্ষণ looseিলোলা-ফিটিং ততক্ষণ পাতলা হতে পারে।  ত্বকের যে  স্থানে কাপড় দ্বারা আবৃত নয় সেখানে পোকার প্রতিষেধক  ব্যবহার করা উচিত। পোশাক উঁচু গলা, লম্বা হাতা এবং লম্বা প্যান্ট বা স্কার্ট পরতে হবে। মশার কামড়ের চিকিৎসা চুলকানো স্টিং আঁচড়ালে ত্বকের ক্ষতি হতে পারে এবং স্টিং সাইটে সংক্রমণ হতে পারে। চুলকানি কমানো এটি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। চুলকানি প্রশমিত করতে, আপনি স্টিং সাইটে একটি ঠান্ডা ওয়াশক্লথ প্রয়োগ করতে পারেন। যদি আপনি জানেন যে আপনার ত্বক দংশনে খারাপ প্রতিক্রিয়া দেখায়, তাহলে ভ্রমণের আগে স্টিং রিলিভিং ক্রিম বা অ্যান্টিহিস্টামিন ট্যাবলেট কেনার কথা বিবেচনা করুন।

কোন শ্রেণীর মানুষ মশা পছন্দ করে?

জার্মান ম্যাগাজিন “ফ্রেন্ডিন” -এ ডয়চে ভেলের একটি প্রতিবেদন অনুসারে মশা নির্দিষ্ট শ্রেণীর মানুষকে পছন্দ করে এবং এই বিভাগগুলি হল-

লম্বা ব্যক্তি

 যারা বেশি কার্বন ডাই অক্সাইড নির্গত করে তাদের প্রতি মশা আকৃষ্ট হয়। একজন লম্বা ব্যক্তির ফুসফুস অন্যদের চেয়ে বড়, এবং সেইজন্য শ্বাস নেয় এবং বেশি বাতাস বের করে।

গর্ভবতী

আপনি যদি গর্ভবতী হন তবে আপনার আরও মশার কামড় আশা করা উচিত। এটি এই কারণে যে গর্ভবতী মহিলা অ-বাহকের তুলনায় বেশি পরিমাণে কার্বন ডাই অক্সাইড নির্গত করে। যেহেতু সে তার এবং তার ভ্রূণের জন্য শ্বাস নেয়। ক্রীড়াবিদ ব্যায়াম ল্যাকটিক অ্যাসিড উৎপাদনের দিকে পরিচালিত করে, যা প্রাথমিকভাবে ঘামের মাধ্যমে নির্গত হয়। এবং মশা ল্যাকটিক এসিড পছন্দ করে। অতএব, এটি নিষ্ক্রিয় না হয়ে শারীরিকভাবে সক্রিয়।

যাদের রক্তের গ্রুপ “ও”

একটি গবেষণায় দেখা গেছে যে “ও” রক্তের মানুষদের “এ” টাইপের লোকদের তুলনায় মশার কামড় হওয়ার সম্ভাবনা দ্বিগুণ এবং রক্তের গ্রুপ “বি” এর লোকেরা আগের দুটি ধরনের মশার কামড়ের মধ্যে ঠিক মাঝখানে থাকে।

মশার কামড়ে  এক্সপোজারের শর্তাবলী

আপনি কীভাবে মশার কামড় মোকাবেলা করবেন?  জার্মান সংবাদ সংস্থাকে দেওয়া এক বিবৃতিতে ড Christ ক্রিস্টোফ লাইবিচ বলেছেন –  মশার কামড়ের কারণে সৃষ্ট মারাত্মক চুলকানি, পোকামাকড়ের কামড়ের উদ্দেশ্যে কর্টিসোলযুক্ত প্রদাহ -বিরোধী মলমের মুখোমুখি হতে পারে। জার্মান চর্মরোগ বিশেষজ্ঞ এর সঙ্গে যোগ করেছেন যে, অ্যান্টিহিস্টামাইন ব্যবহার করাও সম্ভব। যা অ্যালার্জির সমস্যা দূর করার ওষুধ এবং ত্বকে বা ট্যাবলেট আকারে প্রস্তুত প্রস্তুতি আকারে পাওয়া যায়। স্টিং, শ্বাস নিতে অসুবিধা, জ্বর বা ঠাণ্ডার ফলে রক্ত ​​সঞ্চালনের সমস্যায় ভুগার সময়, সেইসাথে যখন স্টিং সাইট মারাত্মকভাবে প্রদাহিত হয় তখন একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

কিভাবে ঘর থেকে মশা রোধ করবেন?

জার্মান পেস্ট কন্ট্রোল অ্যাসোসিয়েশন বলেছে, মশা এবং অন্যান্য পোকামাকড়কে ঘর থেকে বিরত রাখা যায়। যেমন জানালায় জাল লাগানো।তিনি বলেন, স্টিকি সারফেসসহ বৈদ্যুতিক ফ্লাই ফাঁদ একটি ভাল বিকল্প। পিঁপড়া এবং ভেসপ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে সমিতি কীটপতঙ্গ এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণকারী সংস্থার বিশেষজ্ঞ নিয়োগের সুপারিশ করে। মশার কামড় এড়ানোর জন্য, জার্মান পত্রিকা “Apoteken Omschau” একটি শক্তিশালী গন্ধযুক্ত “ওয়াশিং জেল” এবং প্রসাধনী পরিত্যাগ করার পরামর্শ দেয়; যেহেতু মশা এমন তীব্র গন্ধে আকৃষ্ট হয়।

মশার কামড়ে কখন ডাক্তারের পরামর্শ প্রয়োজন?

জার্মান চর্মরোগ বিশেষজ্ঞ জান্না উইট বলেছিলেন যে, মশার কামড়ে ডাক্তারের সাথে পরামর্শ করা প্রয়োজন যদি কামড় কেবল স্থানীয় এলার্জি প্রতিক্রিয়া সৃষ্টি করতে সীমাবদ্ধ না থাকে, তবে এর সাথে এমন উপসর্গও থাকে যা পুরো শরীরকে অন্তর্ভুক্ত করে, অর্থাৎ সংবহন সমস্যা, শ্বাস নিতে কষ্ট, জ্বর এবং কাঁপুনি স্টিং সাইটে সংক্রমিত হলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। অন্যথায়, মশার কামড় বিপজ্জনক নয়। কামড়ের স্থানটি আঁচড়ানো না করা গুরুত্বপূর্ণ, অন্যথায় কামড়ের স্থানটি জীবাণু বিস্তারের জন্য একটি উর্বর পরিবেশ হবে, সংক্রমণের পথ সুগম করবে। প্রয়োজনে সাময়িক এন্টিহিস্টামিন ব্যবহারের সম্ভাবনাসহ, স্টিং সাইট ঠান্ডা করার জন্য একটি মলম প্রয়োগ করে সমস্যাটি দূর করা যেতে পারে। মশাও অ্যামোনিয়ার গন্ধ, ল্যাকটিক এসিডের গন্ধ এবং প্রস্রাবের গন্ধে আকৃষ্ট হয়, যা পচনশীল ঘামের মাধ্যমে মানুষের ত্বকের মাধ্যমে নির্গত হয়। মহিলাদের নির্গত মাসিকের গন্ধও মশার জন্য আকর্ষণীয়।

 

সূত্র: আল জাজিরা

সাপ্তাহিক অন্যধারা // আতারা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here