ঢাকায় কমেছে তাপমাত্রা, বৃষ্টি হতে পারে সিলেটে

অন্যধারা ডেস্ক :

গত কদিন ধরে রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকায় তাপমাত্রার পারদ যেভাবে ওঠানামা করছে সে পরিস্থিতির পরিবর্তনের তেমন একটা লক্ষণ আপাতত নেই। তবে একটু কমতে শুরু করেছে ঢাকার তাপমাত্রা। তাপমাত্রা কমলেও ঢাকায় সহসাই বৃষ্টি হচ্ছে না । তবে সিলেট বিভাগে হালকা বৃষ্টি হতে পারে। এতে ওই এলাকায় মিলতে পারে কিছুটা স্বস্তি।

মঙ্গলবার ( ১৮ এপ্রিল ) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী পাঁচদিনের আবহাওয়ায় একই থাকতে পারে বলেও জানানো হয়েছে।

Open photo

সম্প্রতি দেশের অনেক স্থানেই গড় তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ড ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৬০ বছরের রেকর্ড ভেঙেছে। পারদ উঠেছে ৪০ দশমিক ৬ ডিগ্রিতে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বা বজ্রসহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলেও জানানো হয়।

Open photo

ময়মনসিংহ, চাঁদপুর, কক্সবাজার, খাগড়াছড়ি ও পটুয়াখালী জেলা এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা, রংপুর ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হিসাবে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল সর্বোচ্চ ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ের মধ্যে সিলেটে বৃষ্টি হয়েছে সামান্য।

Open photo

প্রচণ্ড গরমে বেড়েছে ডায়রিয়া, জ্বর, সর্দিসহ নানা রোগ। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ভুট্টা, ধান, গমসহ মাঠের অন্যান্য ফসল। নষ্ট হয়ে ঝরে পড়ছে আম ও লিচুর গুটি।

 

খ.র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here