দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি সিরিজে গড়লো নতুন রেকর্ড

স্পোর্টস ডেস্ক :

ক্রিকেটকে গৌরবময় অনিশ্চয়তার খেলা বলা হয়। তাইতো ১২০ বলের খেলায় ২৫৮ রানও নিরাপদ হয় না। রোববার রাতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ২৫৮ রান ৭ বল হাতে রেখেই তুলে ফেলে দক্ষিণ আফ্রিকা। রেকর্ড ৫১৭ রানের এই ম্যাচে চার হয় রেকর্ড ৪৬টি। আর ছক্কা হয় রেকর্ড ৩৫টি। এছাড়াও আরও অনেকগুলো রেকর্ড হয়। চলুন সেগুলো দেখে নেওয়া যাক।

২৫৯ রানে নতুন বিশ্ব রেকর্ড: ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ২৫৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ২৫৯ রান করে জয় পায় দক্ষিণ আফ্রিকা। এটি একটি নতুন টি-টোয়েন্টি বিশ্বরেকর্ড। এর আগে কোনো দল এতো বেশি রান তাড়া করতে জিততো পারেনি। প্রোটিয়াদের আগে ২০১৮ সালে অস্ট্রেলিয়া ২৪৪ রান তাড়া করে জিতেছিল নিউ জিল্যান্ডের বিপক্ষে।

উভয় দল এই প্রথম ২৫০ প্লাস: এই প্রথম দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজের দলগত মোট রান ২৫০ এর বেশি হলো। এর আগে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ২৪১। যেটা ২০০৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেট হারিয়ে তারা করেছিল। অন্যদিকে উইন্ডিজ ২০১৬ সালে ভারতের বিপক্ষে ৬ উইকেট হারিয়ে করেছিল ২৪৫ রান।

৪৬ চারে নতুন রেকর্ড: রবিবার দক্ষিণ আফ্রিকার ও উইন্ডিজের ব্যাটসম্যানরা মোট ৪৬টি বাউন্ডারি হাঁকায়। যা টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন রেকর্ড। এর আগে চলতি মাসে পিএসএলে মুলতান সুলতানস ও কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের মধ্যকার ৫১৫ রানের ম্যাচে বাউন্ডারি হয়েছিল ৪২টি।

পাওয়ার প্লেতে ১০২ রানের রেকর্ড: দক্ষিণ আফ্রিকা রান তাড়া করতে নেমে পাওয়ার প্লে’র ৬ ওভারে তোলে রেকর্ড ১০২ রান। যা আইসিসির পূর্ণ সদস্যের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। এর আগে উইন্ডিজ ২০২১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়ার প্লেতে ৪ উইকেট হারিয়ে তুলেছিল ৯৮ রান। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার মাত্র ৫.৩ ওভারেই তুলে ফেলে ১০০ রান। যা টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে দ্রুততম দলীয় ১০০। এর আগে ২০২১ সালে বুলগেরিয়া ৫.২ ওভারে তুলেছিল ১০০ রান সার্বিয়ার বিপক্ষে।

৩৫ বলে সেঞ্চুরি: ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস এদিন ৩৫ বলে সেঞ্চুরি পূর্ণ করেন। যা পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে যৌথ চতুর্থ দ্রুততম সেঞ্চুরি। অন্যদিকে এটি ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি। তার আগে ক্রিস গেইল ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন। রবিবার রাতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে জনসন চার্লসের ৪৬ বলে ১০টি চার ও ১১ ছক্কায় করা ১১৮ রানের ইনিংসে ভর করে ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে ২৫৮ রান করে।

জবাবে কুইন্টন ডি ককের ৪৪ বলে ৯ চার ও ৮ ছক্কায় করা ১০০ রানে ভর করে ৬ উইকেট ও ৭ বল হাতে রেখেই তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। এছাড়া প্রোটিয়াদের রেজা হেনড্রিকস ২৮ বলে ১১টি চার ও ২ ছক্কায় ৬৮ এবং এইডেন মার্করাম ২১ বলে ৪টি চার ও ১ ছক্কায় করেন অপরাজিত ৩৮ রান। অন্যদিকে উইন্ডিজের চার্লস ছাড়াও কাইল মেয়ার্স ২৭ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৫১ রান করেন। ১৮ বলে ১ চার ও ৪ ছক্কায় অপরাজিত ৪১ রান করেন রোমারিও শেফার্ড।

দৈনিক অন্যধারা / ২৭-০৩-২০২৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here