‘নিষিদ্ধ ইনজেকশন’ নিয়ে বিশ্বকাপে খেলছেন রিজওয়ান

অন্যধারা ডেস্ক:

চিকিৎসা সরঞ্জামাদি বুকে লাগানো অবস্থায় হাসপাতালের বেডে শুয়ে আছেন মোহাম্মদ রিজওয়ান। এমনই একটি ছবি ভাইরাল হয়। ছবিটি গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়ে তোলা।

জানা যায়, অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনালের আগে দুইদিন আইসিইউতে ছিলেন রিজওয়ান। তিনি পাকিস্তানের পক্ষে উইকেটরক্ষক ব্যাটার হিসেবে খেলছেন।

অলৌকিক ঘটনার মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটি খেলার জন্য ফিট হন। এখানেই শেষ নয়, তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলে পাকিস্তানের হেরে যাওয়া ম্যাচে ৫২ বলে ৬৭ রানের ইনিংসও আসে তুঙ্গে থাকা এ ডানহাতি ওপেনারের ব্যাট থেকে।

এই অলৌকিক ঘটনার আড়ালে ছিল ভিন্ন এক রহস্য! আইসিসি কর্তৃক নিষিদ্ধ এক ইনজেকশন নিয়েছিলেন দ্রুত সেরে ওঠার জন্য। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিকিৎসক নাজিব সোমরো ঘটনাটি প্রায় ছয় মাস পর সামনে নিয়ে আসলেন।

সোমরো রিজওয়ানের সাথে আড্ডাচ্ছলে কথা বলতে দেখা গেছে পিসিবির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোডকৃত ভিডিওতে। সেমিফাইনালের আগে প্রায় ৩০ ঘণ্টা আইসিইউতে কাটানো এবং অলৌকিকভাবে মাঠে ফেরার ঘটনাটি সেখান থেকেই উঠে আসে সবার সামনে।

আইসিউতে থাকাকালীন সময়ের কী কী মনে আছে জানতে চান সোমরো। উত্তরে রিজওয়ান জানান, ‘তেমন বিশেষ কিছু মনে নেই। তবে প্রথমে পিঠের দিকে ও কাঁধে ব্যথা হচ্ছিল। ধীরে ধীরে পুরো ব্যথা সামনের দিকে আসে। আপনাকে ফোন দেওয়ার পর বললেন জ্বলদি বের হও। এগুলোই মনে আছে আমার।’

jagonews24

রিজওয়ান আরও জানান, শ্বাস-প্রশ্বাসেও সমস্যা হচ্ছিলো তখন। জরুরী অবস্থা হওয়ায় দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে যাওয়ার পর নিঃশ্বাস নিতেও কষ্ট হচ্ছিল এবং চোখে সবকিছু ঝাপসা দেখা যাচ্ছিল।

রিজওয়ানকে হাসপাতালে নিয়ে ১৩টি পরীক্ষা করানো হয়। হাসপাতালে পৌঁছতে আর ২০ মিনিট দেরি হলে অবস্থা খুবই খারাপ হতো। আর সেরে উঠতে অন্তত এক সপ্তাহ লেগে যেতো বলে জানান এক নার্স। কিন্তু দুই দিন বাকী ছিল পাকিস্তানের সেমিফাইনাল ম্যাচ। এ কারণেই হাসপাতালে সিদ্ধান্তের বিপক্ষে ছিলেন রিজওয়ান।

শ্বাসনালী প্রায় পুরোটাই ব্লক ছিল। যে কারণে খুবই উচ্চমাত্রার একটি ইনজেকশন নেওয়া প্রয়োজন ছিল রিজওয়ানের। কিন্তু ক্রীড়াবিদের জন্য সেই ইনজেকশন নিষিদ্ধ ছিল। এতে রাত ৩টার দিকে সোমরো কিছুটা বিপদেই পড়ে গিয়েছিলেন। উপায় না পেয়ে আইসিসির অনুমতি নিয়ে রিজওয়ানকে উচ্চমাত্রার সেই ইনজেকশন দেওয়া হয় রিজওয়ানকে।

সোমরো বলেন, ‘আপনাকে (রিজওয়ান) খুবই উচ্চমাত্রার একটি ইনজেকশন দেওয়া প্রয়োজন ছিল। যা খেলোয়াড়দের জন্য ছিল নিষিদ্ধ। তাই রাত ৩টার দিকে আইসিসির কাছ থেকে অনুমতি নিয়ে সেই ইনজেকশন দেওয়া হয়।’

উচ্চমাত্রার সেই ইনজেকশন দেওয়ার পরই সুস্থ রিজওয়ান এবং পিসিবির ফিটনেস টেস্টে উত্তীর্ণ হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে খেলার অনুমতি পান। অস্ট্রেলিয়া-পাকিস্তানের সেই ম্যাচে রিজওয়ান ফিফটি রান তুললেও ম্যাথু ওয়েডের আক্রমণে হেরে যায় পাকিস্তান।

দৈনিক অন্যধারা/০৯ মে ২০২২/জ কা তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here