বাংলাদেশ দলের অনুপ্রেরণা এখন পেসারদের নিয়ে

স্পোর্টস ডেস্ক :

খুব বেশিদিন আগের কথা নয়, বাংলাদেশের বোলিং আক্রমণ মানেই ছিল স্পিন নির্ভরতা। বেশি হলে একাদশে দু’জন পেসারকে দেখা যেতো। তাও আবার সেইসব পেসাররা মূল ভূমিকায় থাকতো কালেভদ্রে। কিন্তু সময়ের পরিক্রমায় দিন বদলেছে। বাংলাদেশের পেসাররা স্পিনারদের সঙ্গে পাল্লা দিয়ে পারফর্ম করছেন। পেস আক্রমণের অস্ত্র তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, হাসান মাহমুদরা এখন অনেক বেশি ধারালো, খুনে মানসিকতার। স্পিন কোচ রঙ্গনা হেরাথের মনে হচ্ছে, পেসাররাই এখন বাংলাদেশের দলের প্রেরণা।

দশ বছর আগেও বাংলাদেশ স্পিন আক্রমণ সাজিয়ে লড়াই করতো। সেই দলেই এখন তাসকিন, মোস্তাফিজরা ম্যাচের চিত্রনাট্য বদলে দিতে সিদ্ধহস্ত। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বেশিরভাগ জয়ে দারুণ অবদান তাদের। শনিবারও আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে পেসারদের দাপট ছিল। বাংলাদেশের ৩৩৮ রান সংগ্রহের পর তাদের বোলিং পারফরম্যান্সে মুহূর্তে গতিপথ বদলেছে। এবাদত-তাসকিনদের তোপে আইরিশরা লড়াইটাও করতে পারেনি। আসলে পেসারদের এমন উত্থানে প্রেরণা খুঁজে পান ফিল্ডার-ব্যাটাররা।

রবিবার সিলেটে বাংলাদেশের স্পিন কোচ হেরাথও বলেছেন, আমরা সবাই পেসারদের দ্বারা অনুপ্রাণিত। আমাদের এখন ভালো ফাস্ট বোলিং আক্রমণ আছে। সামগ্রিকভাবে একটি ভালো ব্যাটিং এবং পেস ও স্পিন বোলিং ইউনিট রয়েছে। এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য ভালো। ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ ঘিরে বাংলাদেশের প্রস্তুতি শুরু হয়ে গেছে। ব্যাটিং বান্ধব উইকেটে খেলে তামিম ইকবালদের তৈরি হতে হবে। হেরাথ জানিয়েছেন, বিশ্বকাপ ঘিরে তাদের পরিকল্পনার কথা, আমরা জানি না কী ধরনের উইকেট পাবো, বিশেষ করে বিশ্বকাপে। ফলে যে কোনও ধরনের পিচের জন্য প্রস্তুত থাকতে হবে।

সিলেটে স্পিনারদের জন্য খুব বেশি সহায়তা ছিল না। কিন্তু এই পিচেও আমরা (স্পিন) ভালো বল করতে পেরেছি। প্রথম ম্যাচে ১৮৩ রানের রেকর্ড জয়ের পর সোমবার দ্বিতীয় ম্যাচেও একই ফলের আশা করছে বাংলাদেশ দল। হেরাথ বলেছেন, ‘আমি মনে করি এটা দলের সব সদস্যদের চমৎকার একটি দলীয় প্রচেষ্টার ফল। বিশেষ করে তাওহীদ ও সাকিব, তারপর মুশফিক এবং ইয়াসির। তাদের আক্রমণাত্মক পদ্ধতি ছিল চমৎকার। আমরা এই মুহূর্তে ক্রিকেটের একটি ব্র্যান্ড দেখাচ্ছি। আশা করি, আগামীকালও একই কাজ করবো।’

দৈনিক অন্যধারা / ১৯-০৩-২০২৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here