ভাঙনের কবলে কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক

অন্যধারা ডেস্ক:

কক্সবাজার সমুদ্র সৈকতের পাশে নির্মিত দৃষ্টিনন্দন মেরিন ড্রাইভের দুই কিলোমিটার এলাকা জুড়ে ভাঙন দেখা দিয়েছে। এর মধ্যে অন্তত দশ জায়গায় সড়কের ভাঙন তীব্র হয়েছে।

বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরের পর থেকে এ সড়কে ভাঙন দেখা দেয় বলে জানিয়েছেন টেকনাফের সাবরাং ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মোহাম্মদ সেলিম।

স্থানীয়রা জানান, জোয়ারে ঢেউয়ের আঘাতে সড়কের কিছু অংশ সাগরে বিলীন হয়ে গেছে। ভাঙনের কবলে পড়েছে সাবরাং বাহারছড়া ঘাট মুন্ডার ডেইল, হাদুরছড়া ও পশ্চিম মুন্ডার ডেইল এলাকার বিভিন্ন অংশ। দ্রুত ভাঙন ঠেকানো না গেলে ৮০ কিলোমিটার দীর্ঘ সড়কটি দিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।

dhakapost

কক্সবাজার থেকে সাবরাং জিরো পয়েন্ট পর্যন্ত প্রায় ৮০ কিলোমিটার মেরিন ড্রাইভ সড়কটি দেখভালের দায়িত্বে আছে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের একটি বিশেষ ইউনিট। যেসব স্থানে ভাঙন দেখা দিয়েছে, সেখানে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে মেরামত কাজ শুরু করেছেন ওই ইউনিটের সদস্যরা।

স্থানীয় বাসিন্দা আবদুর রহমান বলেন, মেরিন ড্রাইভ সড়কের পূর্ব পাশে প্রভাবশালী অনেক ব্যক্তি জমি কিনেছেন। তাদের কেনা জমি ভরাট করতে সড়কের পাশে সৈকত থেকে অবাধে বালু উত্তোলন করা হয়। এতে সড়কটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এ ছাড়া সড়ক রক্ষায় জিও ব্যাগগুলো ফেটে যেতে শুরু করায় ঝুঁকি আরও বেড়েছে।

ইউপি সদস্য মোহাম্মদ সেলিম বলেন, টেকনাফের সাবরাং ইউনিয়নের বাহারছড়া ঘাট থেকে হাদুরছড়া বিজিবি ক্যাম্পসংলগ্ন শ্মশান পর্যন্ত প্রায় ২ কিলোমিটারে আট থেকে দশটি স্থানে সড়ক ও পাশের ঝাউবাগানে ভাঙন দেখা দিয়েছে। জোয়ারের ঢেউয়ের আঘাতে সড়কের কিছু অংশ সাগরে বিলীন হয়ে গেছে। কিছু ঝাউগাছও উপড়ে গেছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান বলেন, পূর্ণিমার প্রভাবে জোয়ারের পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে বেড়ে যায়। এতে মেরিন ড্রাইভের সাবরাং বাহারছড়া ঘাট মুন্ডার ডেইল, হাদুরছড়া ও পশ্চিম মুন্ডার ডেইল এলাকার বিভিন্ন অংশে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর কাজ করছে।

ডিও // রহখ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here