২৪ অক্টোবর থেকে ৪ সপ্তাহব্যাপী চলবে এইচপিভি টিকা প্রদান

 অন্যধারা প্রতিবেদকঃ 
  খুলনা বিভাগীয় জেলা তথ্য অফিসের আয়োজনে জেলা পর্যায়ে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা প্রদান বিষয়ক অবহিতকরণসভা আজ দুপুরে জেলা শিল্পকলা একামেডির সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল।
  খুলনা বিভাগীয় জেলা তথ্য অফিসের পরিচালক গাজী জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফ ফিল্ড অফিসের চিফ মোঃ কাউসার হোসাইন, জেলা তথ্য অফিসের সহকারী পরিচালক আমেনা খানম ও জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক মাহবুবা ফরহানা নাজনীন। সভায় প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন দপ্তরের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ।
  সভায় জানানো হয়, ২৪ অক্টোবর থেকে ঢাকা বিভাগ ব্যতীত অন্য সাতটি বিভাগ ও সিটি কর্পোরেশন এবং পৌরসভায় এ ক্যাম্পেইন চার সপ্তাহব্যাপী চলবে। এসময় পঞ্চম থেকে নবম শ্রেণিতে পড়ুয়া ছাত্রী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষাপ্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের বিনামূল্যে এইচপিভি এর টিকা বিনামূল্যে প্রদান করা হবে। নির্দিষ্ট বয়সী ও নির্ধারিত শ্রেণিতে অধ্যয়নরত কিশোরীরা www.vaxepi.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন করে টিকাকার্ড সংগ্রহ করতে পারবে। পরে ঐ কার্ড দেখিয়ে টিকার ডোজ গ্রহণ করতে হবে। প্রতিবছর বিশ্বে ছয় লাখ নারী জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হয়। যার মধ্যে প্রায় তিন লাখ ৪২ হাজার মৃত্যুবরণ করে। বাংলাদেশে নারীদের ক্ষেত্রে জরায়ুমুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ। বাংলাদেশে প্রতি এক লাখ নারীর ১১ জন জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হয়। প্রতিবছর প্রায় চার হাজার ৯৭১ জন নারী এ রোগে মৃত্যুবরণ করে।
  সভায় আরও জানানো হয়, প্রথম ১০ দিন শিক্ষাপ্রতিষ্ঠানে ও স্থায়ী কেন্দ্রসমূহে টিকা প্রদান করা হবে। পরবর্তী আটদিন কমিউনিটির অস্থায়ী ও স্থায়ী কেন্দ্রসমূহে টিকা প্রদান করা হবে। এইচপিভি ক্যাম্পেইন শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল আটটা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত চলবে।
অবহিতকরণ সভায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, গার্লস গাইড, স্কাউট, শিক্ষার্থী ও কিশোর-কিশোরীরা অংশ নেন।

অন্যধারা- ২২-১০-২০৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here