বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়

অন্যধারা ডেস্ক :

বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়। শনিবার (২৯ এপ্রিল) সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে।

এদিকে শুক্রবারও (২৮ এপ্রিল) বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে ঢাকার অবস্থান ছিল নবম। কিন্তু একদিন না যেতেই আবার শীর্ষ তিনে অবস্থান করছে ঢাকা।

শনিবার (২৯ এপ্রিল) সকালে বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী সকাল ১০ টা ৫৫ মিনিটে ঢাকার স্কোর ছিল ১৬৭।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়। সে হিসেবে শনিবারের ঢাকার বাতাস অস্বাস্থ্যকর।

খ.র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here