বই মেলায় পাওয়া যাচ্ছে কবি মোহাম্মদ শাহানুর ইসলামের মনুষ্যত্ব-ই ধর্ম

এবারের অমর একুশে গ্রন্হ মেলা ২০১৯ এ ব্যাপক আলোড়ন ফেলেছে কবি মোহাম্মদ শাহানুর ইসলামের লেখা মনুষ্যত্ব-ই ধর্ম। সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর অন্যধারা পাবলিকেশন্সের ৩৫৯ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

কবি মোহাম্মদ শাহানুর ইসলাম
জন্ম: ২৭ ডিসেম্বর। গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানার মনোহরপুর ইউনিয়নের পুটিমারী গ্রামে। তার পিতার নাম মরহুম মজির হোসেন এবং মাতার নাম মোছা. শামছুন্নাহার বেগম। তার পিতা ছিলেন গাইবান্ধা ইসলামিয়া হাইস্কুলের শিক্ষক ও গাইবান্ধা জেলার একজন অন্যতম স্কাউট লিডার, মাতা গৃহিনী । বাবা-মায়ের এগারো জন ছেলেমেয়ের মধ্যে তিনি দশম। কবির শৈশব ও কৈশোর কেটেছে গাইবান্ধা সদরের প্রফেসর কলোনি পাড়ায় বাবা-মায়ের সাথে নিজ বাড়িতে।

প্রাতিষ্ঠানিক শিক্ষা: গাইবান্ধা সদর উপজেলার কলেজিয়েট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়লেখায় হাতেখড়ি হয় এবং সেখান থেকেই প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। অতঃপর ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন গাইবান্ধা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে এবং সেখান থেকে এসএসসি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। তারপর গাইবান্ধা সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এইচএসসি পাশের পর কবি ঢাকায় এসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি তিতুমীর কলেজ থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ডিগ্রি এবং উত্তরা ইউনিভার্সিটি থেকে একই বিষয়ে  স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

পেশা: কর্মজীবনের শুরুতে বেশকিছু কাল কলেজের পদার্থবিজ্ঞানের প্রভাষক পদে নিয়োজিত ছিলেন। বর্তমানে তিনি পেশায় একজন উদ্যোক্তা।

২০১৮ সনে অমর একুশে গ্রন্থমেলায় কবির প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘অন্তহীন যাত্রা’। ‘মনুষ্যত্ব-ই ধর্ম’ অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হচ্ছে। এটি কবির দ্বিতীয় কাব্যগ্রন্থ। এছাড়া তার বেশকিছু কবিতা, গল্প, উপন্যাস ও শিরোনামহীন লেখা অপ্রকাশিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here